Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ডিসেম্বর ২০১৫

কৃষি উন্নয়নে গণমাধ্যমের অবদান অসামান্য : মহাপরিচালক, ডিএই


প্রকাশন তারিখ : 2015-12-27

‘স্বাধীনতার পর থেকে বাংলাদেশে যে কয়েকটি সেক্টরের অবদান খুবই সুস্পষ্ট কৃষি তাদের অন্যতম। ক্রমাগতভাবে কৃষি জমি কমে যাওয়া এবং সেই সাথে বর্ধিত জনসংখ্যার জন্য খাদ্যের যোগান নিশ্চিত করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা নিশ্চিত করা নিঃসন্দেহে আমাদের কৃষির একটি বড় অর্জন। কৃষকের প্রচেষ্টার সাথে সরকারের সময়োপযোগী নীতি, সম্প্রসারণবিদ, বিজ্ঞানীদের প্রচেষ্টা এবং সেই সাথে গণমাধ্যমের মিথস্ক্রিয়ার ফলেই কৃষির উন্নয়ন এখন খুবই সুস্পষ্ট’- ২৭ ডিসেম্বর ২০১৫ তারিখে ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে  সিনজেনটা বাংলাদেশ লিমিটেড কর্তৃক আয়োজিত Role of Media Towards Food Security and Product Stewardship বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান এ কথা জানান। তিনি বলেন, খাদ্য ও পুষ্টি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য গণমাধ্যমেরও অনেক দায়িত্ব আছে। নিরাপদ খাদ্য বলয় সৃষ্টি এবং টেকসই কৃষি উন্নয়নের জন্য তিনি গণমাধ্যমকে আরো দায়িত্বশীলতার সাথে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আহ্বান জানান।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাসসের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. মো. গোলাম রহমান। তিনি বলেন, তথ্য প্রযুক্তির এই সময়ে তথ্য ব্যবহারের সবাইকে সংযত, আন্তরিক ও দায়িত্বশীল হতে হবে। প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে কৃষিকে আরো গুরুত্বসহকারে উপস্থাপনের জন্যও তিনি পরামর্শ প্রদান করেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি জনাব কাউসার রহমান, সভাপতি, ফিডা- তাঁর বক্তব্যে কৃষি উন্নয়নে গণমাধ্যমের অবদান বিষয়ে আলোকপাত করেন।


অনুষ্ঠানের শুরুতে সিনজেনটা বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাজ্জাদুল হাসান সূচনা বক্তব্য প্রদান করেন। এছাড়া সিনজেনটার পক্ষে জনাব মাহবুব রহমান, প্রধান গবেষণা ও উন্নয়ন; জনাব মো. হাবিবুল্লাহ, স্টুয়ার্ডশিপ ম্যানেজার প্রবন্ধ উপস্থাপন করেন। উন্মুক্ত আলোচনা পর্বে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ বিভিন্ন মতামত ব্যক্ত করেন।